Header Border

ঢাকা, শনিবার, ২৪শে জুলাই, ২০২১ ইং | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৯.৯৬°সে

লোক নাট্যদল স্বর্ণপদক পাচ্ছেন ছয় গুণী শিল্পী

নাটকের সংগঠন লোক নাট্যদল ছয় শিল্পীকে দিচ্ছে ‘লোক নাট্যদল স্বর্ণপদক ২০২১’। গত ৬ জুলাই রাত নয়টায় সংগঠনটির ফেসবুক পেজে চলমান এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়। লোক নাট্যদল স্বর্ণপদক ২০২১’ সম্মাননা পাচ্ছেন প্রয়াত এস এম মহসীন, ইনামুল হক, শাহাদাত হোসেন খান, সৈয়দ দুলাল, আরহাম আলো ও কংকন দাস। লোক নাট্যদলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন করা হয়েছিল ভার্চ্যুয়ালি। অতিথি হিসেবে সেখানে অংশ নেন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সহ-উপাচার্য ও লোক নাট্যদলের উপদেষ্টা নাসরীন আহমাদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনটির অধিকর্তা এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

তিনি বলেন, ‘শিল্প ও শিল্পীর প্রতি শ্রদ্ধা রেখে স্বচ্ছ মানুষের সন্ধানে লোক নাট্যদলের পদচারণ। এই ধারাবাহিকতায় এবারও বাংলাদেশের নাট্য আন্দোলনে অনন্য ভূমিকা পালনের জন্য ছয় গুণী ব্যক্তিকে লোক নাট্যদল স্বর্ণপদক ২০২১-এ মনোনীত করা হয়েছে। বিশ্বব্যাপী চলমান অতিমারির কারণে ভার্চ্যুয়াল অনুষ্ঠানে পদকপ্রাপ্ত গুণীজনদের নাম ঘোষণা করা হয়। পরিস্থিতি স্বাভাবিক হলে অনুষ্ঠানের মাধ্যমে তাঁদের হাতে স্বর্ণপদক ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হবে।’ সম্মাননা পাওয়া গুণীজনদের মধ্যে ইনামুল হক, শাহাদাত হোসেন খান, সৈয়দ দুলাল ও কংকন দাস ভার্চ্যুয়াল আয়োজনে যোগ দেন।

১৯৯১ সাল থেকে এ সম্মাননা দেওয়া হচ্ছে। ১৯৮১ সালের ৬ জুলাই যাত্রা শুরু করে লোক নাট্যদল। দলের উদ্যোগে ১৯৯০ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় শিশু-কিশোর ও যুবকদের জাতীয় নাট্য সংঘ পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন (পিটিএ)। লোক নাট্যদলের সর্বাধিক মঞ্চায়িত ও জনপ্রিয় একটি নাটক ‘কঞ্জুস’।

নাটকের সংগঠন লোক নাট্যদল ছয় শিল্পীকে দিচ্ছে ‘লোক নাট্যদল স্বর্ণপদক ২০২১’। এ সম্মাননা পাচ্ছেন প্রয়াত এস এম মহসীন, ইনামুল হক, শাহাদাত হোসেন খান, সৈয়দ দুলাল, আরহাম আলো ও কংকন দাস। ৬ জুলাই রাত নয়টায় সংগঠনটির ফেসবুক পেজে চলমান এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।

সম্মাননা পাচ্ছেন প্রয়াত এস এম মহসীন, ইনামুল হক, শাহাদাত হোসেন খান, সৈয়দ দুলাল, আরহাম আলো ও কংকন দাস সম্মাননা পাচ্ছেন প্রয়াত এস এম মহসীন, ইনামুল হক, শাহাদাত হোসেন খান, সৈয়দ দুলাল, আরহাম আলো ও কংকন দাস

লোক নাট্যদলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন করা হয়েছিল ভার্চ্যুয়ালি। অতিথি হিসেবে সেখানে অংশ নেন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সহ-উপাচার্য ও লোক নাট্যদলের উপদেষ্টা নাসরীন আহমাদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনটির অধিকর্তা এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি বলেন, ‘শিল্প ও শিল্পীর প্রতি শ্রদ্ধা রেখে স্বচ্ছ মানুষের সন্ধানে লোক নাট্যদলের পদচারণ। এই ধারাবাহিকতায় এবারও বাংলাদেশের নাট্য আন্দোলনে অনন্য ভূমিকা পালনের জন্য ছয় গুণী ব্যক্তিকে লোক নাট্যদল স্বর্ণপদক ২০২১-এ মনোনীত করা হয়েছে। বিশ্বব্যাপী চলমান অতিমারির কারণে ভার্চ্যুয়াল অনুষ্ঠানে পদকপ্রাপ্ত গুণীজনদের নাম ঘোষণা করা হয়। পরিস্থিতি স্বাভাবিক হলে অনুষ্ঠানের মাধ্যমে তাঁদের হাতে স্বর্ণপদক ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হবে।’ সম্মাননা পাওয়া গুণীজনদের মধ্যে ইনামুল হক, শাহাদাত হোসেন খান, সৈয়দ দুলাল ও কংকন দাস ভার্চ্যুয়াল আয়োজনে যোগ দেন। ১৯৯১ সাল থেকে এ সম্মাননা দেওয়া হচ্ছে। ১৯৮১ সালের ৬ জুলাই যাত্রা শুরু করে লোক নাট্যদল। দলের উদ্যোগে ১৯৯০ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় শিশু-কিশোর ও যুবকদের জাতীয় নাট্য সংঘ পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন (পিটিএ)। লোক নাট্যদলের সর্বাধিক মঞ্চায়িত ও জনপ্রিয় একটি নাটক ‘কঞ্জুস।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ঈদের একক নাটক ‘নতুন ঠিকানায়’
অংকনের কণ্ঠে লালন শাহের ‘আশা পূর্ণ হলো না’
ধারাবাহিক নাটক ‘স্মৃতির আলপনা আঁকিতে’ শখ
সাব্বির- মীমের ‘এমনো রঙিন দিনে’

আরও খবর