Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ ইং | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৭.৯৬°সে

লোক নাট্যদল স্বর্ণপদক পাচ্ছেন ছয় গুণী শিল্পী

নাটকের সংগঠন লোক নাট্যদল ছয় শিল্পীকে দিচ্ছে ‘লোক নাট্যদল স্বর্ণপদক ২০২১’। গত ৬ জুলাই রাত নয়টায় সংগঠনটির ফেসবুক পেজে চলমান এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়। লোক নাট্যদল স্বর্ণপদক ২০২১’ সম্মাননা পাচ্ছেন প্রয়াত এস এম মহসীন, ইনামুল হক, শাহাদাত হোসেন খান, সৈয়দ দুলাল, আরহাম আলো ও কংকন দাস। লোক নাট্যদলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন করা হয়েছিল ভার্চ্যুয়ালি। অতিথি হিসেবে সেখানে অংশ নেন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সহ-উপাচার্য ও লোক নাট্যদলের উপদেষ্টা নাসরীন আহমাদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনটির অধিকর্তা এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

তিনি বলেন, ‘শিল্প ও শিল্পীর প্রতি শ্রদ্ধা রেখে স্বচ্ছ মানুষের সন্ধানে লোক নাট্যদলের পদচারণ। এই ধারাবাহিকতায় এবারও বাংলাদেশের নাট্য আন্দোলনে অনন্য ভূমিকা পালনের জন্য ছয় গুণী ব্যক্তিকে লোক নাট্যদল স্বর্ণপদক ২০২১-এ মনোনীত করা হয়েছে। বিশ্বব্যাপী চলমান অতিমারির কারণে ভার্চ্যুয়াল অনুষ্ঠানে পদকপ্রাপ্ত গুণীজনদের নাম ঘোষণা করা হয়। পরিস্থিতি স্বাভাবিক হলে অনুষ্ঠানের মাধ্যমে তাঁদের হাতে স্বর্ণপদক ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হবে।’ সম্মাননা পাওয়া গুণীজনদের মধ্যে ইনামুল হক, শাহাদাত হোসেন খান, সৈয়দ দুলাল ও কংকন দাস ভার্চ্যুয়াল আয়োজনে যোগ দেন।

১৯৯১ সাল থেকে এ সম্মাননা দেওয়া হচ্ছে। ১৯৮১ সালের ৬ জুলাই যাত্রা শুরু করে লোক নাট্যদল। দলের উদ্যোগে ১৯৯০ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় শিশু-কিশোর ও যুবকদের জাতীয় নাট্য সংঘ পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন (পিটিএ)। লোক নাট্যদলের সর্বাধিক মঞ্চায়িত ও জনপ্রিয় একটি নাটক ‘কঞ্জুস’।

নাটকের সংগঠন লোক নাট্যদল ছয় শিল্পীকে দিচ্ছে ‘লোক নাট্যদল স্বর্ণপদক ২০২১’। এ সম্মাননা পাচ্ছেন প্রয়াত এস এম মহসীন, ইনামুল হক, শাহাদাত হোসেন খান, সৈয়দ দুলাল, আরহাম আলো ও কংকন দাস। ৬ জুলাই রাত নয়টায় সংগঠনটির ফেসবুক পেজে চলমান এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।

সম্মাননা পাচ্ছেন প্রয়াত এস এম মহসীন, ইনামুল হক, শাহাদাত হোসেন খান, সৈয়দ দুলাল, আরহাম আলো ও কংকন দাস সম্মাননা পাচ্ছেন প্রয়াত এস এম মহসীন, ইনামুল হক, শাহাদাত হোসেন খান, সৈয়দ দুলাল, আরহাম আলো ও কংকন দাস

লোক নাট্যদলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন করা হয়েছিল ভার্চ্যুয়ালি। অতিথি হিসেবে সেখানে অংশ নেন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সহ-উপাচার্য ও লোক নাট্যদলের উপদেষ্টা নাসরীন আহমাদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সংগঠনটির অধিকর্তা এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি বলেন, ‘শিল্প ও শিল্পীর প্রতি শ্রদ্ধা রেখে স্বচ্ছ মানুষের সন্ধানে লোক নাট্যদলের পদচারণ। এই ধারাবাহিকতায় এবারও বাংলাদেশের নাট্য আন্দোলনে অনন্য ভূমিকা পালনের জন্য ছয় গুণী ব্যক্তিকে লোক নাট্যদল স্বর্ণপদক ২০২১-এ মনোনীত করা হয়েছে। বিশ্বব্যাপী চলমান অতিমারির কারণে ভার্চ্যুয়াল অনুষ্ঠানে পদকপ্রাপ্ত গুণীজনদের নাম ঘোষণা করা হয়। পরিস্থিতি স্বাভাবিক হলে অনুষ্ঠানের মাধ্যমে তাঁদের হাতে স্বর্ণপদক ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হবে।’ সম্মাননা পাওয়া গুণীজনদের মধ্যে ইনামুল হক, শাহাদাত হোসেন খান, সৈয়দ দুলাল ও কংকন দাস ভার্চ্যুয়াল আয়োজনে যোগ দেন। ১৯৯১ সাল থেকে এ সম্মাননা দেওয়া হচ্ছে। ১৯৮১ সালের ৬ জুলাই যাত্রা শুরু করে লোক নাট্যদল। দলের উদ্যোগে ১৯৯০ সালের ১ জানুয়ারি প্রতিষ্ঠিত হয় শিশু-কিশোর ও যুবকদের জাতীয় নাট্য সংঘ পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন (পিটিএ)। লোক নাট্যদলের সর্বাধিক মঞ্চায়িত ও জনপ্রিয় একটি নাটক ‘কঞ্জুস।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

তানভীরের ‘মৌনতার মন ভাঙে না
মাহফুজ ইসলামের ‘কপাল’ নাটকে আলিফ-জারা মনি
দীপান্বিতা রায় পরিচালিত নাটক ‘বিপতে পড়ে বিয়ে’
বীরাঙ্গনা মায়ের ত্যাগের গল্প ‘বাংলার মা জননী’
ডিরেক্টরস গিল্ডের নতুন সভাপতি হিরা, সাধারণ সম্পাদক সাগর
শিল্পকলায় উদীচী’র নাটক “রাজনৈতিক হত্যা”

আরও খবর