পবিত্র হজ্ব নিয়ে নির্মিত ৬টি বাণিজ্যিক সিনেমা

প্রকাশিত: ৩:৫৮ PM, মে ৩, ২০২০

ইসলামের অন্যতম খুঁটি হচ্ছে হজ্ব। প্রত্যেক সামর্থ্যবান মুসলমানের জীবনে একবার হলেও হজ্ব পালন করা ফরজ। সীমিত পরিসরে হলেও ইসলাম ও এর আনুষঙ্গিক বিষয়াবলী যেমন সিনেমার পর্দায় উঠে এসেছে, তেমনি হজ্ব নিয়েও নির্মিত হয়েছে একাধিক সিনেমা। উল্লেখযোগ্য যে হজ্ব নিয়ে একাধিক ডকুমেন্টারি সিনেমা নির্মিত হলেও এবং বেশকিছু সিনেমায় টুকটাক হজ্বের প্রসঙ্গ থাকলেও, আমরা সেগুলো নিয়ে আলোচনা করবো না। আমরা আলোচনা করবো মূলধারার ৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে যেগুলো পুরোপুরি হজ্বকে লক্ষ্য করেই নির্মিত হয়েছে। তবে শুরু করা যাক।

১‌. Malcolm X (ম্যালকম এক্স):- ১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত স্পাইক লী পরিচালিত এই আমেরিকান সিনেমাটি হচ্ছে আমেরিকার আলোড়ন সৃষ্টিকারী কৃষ্ণাঙ্গ মুসলিম মন্ত্রী ও মানবাধিকার কর্মী ম্যালকম এক্স তথা আলহাজ্ব মালিক আল-শাবাজ এর বায়োপিক। যিনি প্রাথমিক জীবনে একজন অপরাধী ছিলেন। পরবর্তীতে মুসলিম সমাজের সাথে মেলামেশা ও পবিত্র হজ্ব পালন করার মাধ্যমে তার জীবনে আমূল পরিবর্তন আসে। যা তাকে একজন সফল মুসলিম নেতা ও মানবাধিকার কর্মী হিসেবে প্রতিষ্ঠিত করে। ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করছেন Man On Fire খ্যাত অভিনেতা ডেঞ্জেল ওয়াশিংটন।

২. Le Grand Voyage (মহা যাত্রা):- মরক্কো ও ফ্রান্সের যৌথ প্রয়াসে নির্মিত ও ইসমাইল ফারুকী পরিচালিত এই সিনেমাটি ২০০৪ সালে মুক্তি পায় এবং ব্যাপক প্রশংসিত হয়। ছবিতে দেখা যায় এক ধার্মিক বাবা তার আধুনিক মনস্ক ছেলের সাহায্যে গাড়িতে করে ফ্রান্স থেকে হজ্বের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। যাত্রা পথে বাবা ও ছেলের সম্পর্কের নানা দিক উঠে আসে। অনেক কষ্টে তারা মক্কায় পৌঁছালেও ঘটে যায় এক হৃদয়বিদারক ঘটনা। ছবিটিতে বাবার চরিত্রে অভিনয় করেছেন মোহাম্মদ মাজ্দ ও ছেলের চরিত্রে নিকোলাস ক্যাজাল।

৩. Adaminte Makan Abu (আদমের ছেলে আবু):- সেলিম আহমেদ পরিচালিত এই মালায়লাম সিনেমাটি ২০১১ সালে মুক্তি পায়। ছবির গল্পে দেখা যায় বৃদ্ধ আতর বিক্রেতা আবু’র সারাজীবনের চাওয়া তার সমস্ত সঞ্চয় কাজে লাগিয়ে স্ত্রী আইশুম্মাকে সাথে নিয়ে হজ্বে যাবে। সবকিছু যখন প্রায় ঠিকঠাক তখনই অর্থকষ্টে পরে আবু। সেলিম কুমার ও জরিনা ওয়াহাব অভিনীত এই সিনেমাটি এক কথায় মাস্টারপিস।

৪. Television (টেলিভিশন):- মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত এই সিনেমাটি ২০১৩ সালে নির্মিত হয়। প্রাথমিকভাবে সিনেমাটিকে হাস্যরসাত্মক মনে হলেও এর মূলভাব ও ক্লাইম্যাক্স ছিল ধর্মীয় গোঁড়ামি ও হজ্বকে কেন্দ্র করে। কাজী শাহির হুদা রুমি, চঞ্চল চৌধুরী প্রমুখ অভিনীত এই সিনেমাটি ব্যাপক প্রশংসিত হয়।

৫. Hajj (হজ্ব):- নিখিল মঞ্জু পরিচালিত ও কন্নড় ভাষায় নির্মিত এই সিনেমাটি ২০১৩ সালে মুক্তি পায়। গল্পে দেখা যায়, গরীব জেলে আলতাফ চায় তার মাকে নিয়ে হজ্বে যেতে। কিন্তু মা চায় যেভাবেই হোক ছেলেকে নদীর ঐ পাড়ের বিধবা মেয়ে হাজিরার সাথে বিয়ে দিতে। পরিচালক নিজে ছাড়াও ছবিটিতে আরও ছিলেন মানস যোশী ও গীতামনি।

৬. Subharathri (শুভরাত্রী):- ব্যাসান কে.পি. পরিচালিত এই মালায়লাম সিনেমাটি ২০১৯ সালে মুক্তি পায়। গল্পে দেখা যায়, মুহাম্মদ নামের এক সাদাসিধে লোক তার অনেক দিনের স্বপ্ন হজ্বে যাওয়ার আগে তার সকল বন্ধু-বান্ধব আর পরিচিতদের কাছ থেকে দোয়া আর মাফ চাইতে বের হয়। এমন সময় একটি ঘটনা তার জীবন পাল্টে দেয়। বেশ প্রশংসিত এই ছবিটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সিদ্দিক, দীলিপ প্রমুখ।