Header Border

ঢাকা, মঙ্গলবার, ১৮ই জানুয়ারি, ২০২২ ইং | ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ (শীতকাল) ২৪.৯৬°সে

একদিনে মুক্তি পেয়েছে সরকারী অনুদানের দুই ছবি

প্রয়াত চলচ্চিত্র পরিচালক সাইদুল আনাম টুটুল পরিচালিত মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘কালবেলা’র আজ ছবিটি (১০ ডিসেম্বর) মুক্তি পেয়েছে। ছবিটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন তাহমিনা অথৈ ও শিশির আহমেদ।

২০১৭-১৮ অর্থবছরে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে সরকারি অনুদান পায় ‘কালবেলা’। শুটিং শুরু হয় ২০১৮ সালের জুলাইয়ে। পুরো অক্টোবর-নভেম্বর মাস শুটিং হয় খুলনা ও কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন জায়গায়।

‘কালবেলা’ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের পটভূমিতে একজন নারীর সংগ্রামের কাহিনি নিয়ে নির্মিত। এই চলচ্চিত্রে উঠে আসবে যুদ্ধকালীন সাধারণ মানুষের আশ্রয়ের সন্ধানে অনিশ্চিত যাত্রা, অবরুদ্ধ শহরে কর্মজীবীদের বিপন্নতা, বিহারি ও পাকিস্তানি বাহিনীর নির্মম নৃশংসতা এবং যুদ্ধকালীন সামাজিক অস্থিরতা।

অন্যদিকে ২০১৪-১৫ অর্থবছরে সরকারি অনুদান প্রাপ্ত ছবি নুরুল আলম আতিক পরিচালিত ‘কালবেলা’। ১৯৭১ সালে বাংলাদেশ তথা তৎকালীন পূর্ব পাকিস্তান তখন এক বন্দিশালা। সেইসময় বিহারি–অধ্যুষিত ছোট এক শহরে ব্রিটিশদের গড়া একটি বিমানবন্দর সচল করতে পাকিস্তানি সেনাবাহিনী হাজির হয়। পাকিস্তান সেনাবাহিনীর উপস্থিতিতে সেই গ্রাম এবং সেখানের মানুষজনের জীবনে ঘটে যাওয়া নানা কাহিনি নিয়েই নির্মিত হয়েছে ‘লাল মোরগের ঝুঁটি’।

সিনেমার কাহিনি ও চিত্রনাট্য পরিচালকের নিজের। কুষ্টিয়া, টাঙ্গাইল এবং গৌরীপুরের বিভিন্ন জায়গায় এর শুটিং হয়েছে বলে জানা গেছে। পাণ্ডুলিপি কারখানা প্রযোজিত ‘লাল মোরগের ঝুঁটি’তে অভিনয় করেছেন- লায়লা হাসান, আহমেদ রুবেল, ভাবনা, অশোক ব্যাপারী, আশীষ খন্দকার, জয়রাজ, শিল্পি সরকার, ইলোরা গওহর, জ্যোতিকা জ্যোতি, দিলরুবা দোয়েল, স্বাগতা, শাহজাহান সম্রাট, দীপক সুমনসহ টাঙ্গাইল এবং গৌরীপুর এলাকার সাধারণ মানুষ।

চেনা ছকের বাইরে যেয়ে মুক্তিযুদ্ধ বা ১৯৭১ সালকে কতোটা ভিন্নভাবে উপস্থাপন করা হলো তার জবাব মিলবে কাল তবে এই ব্যতিক্রমী একটি প্রচেস্টার সাথে যুক্ত হবার কারনে তাদের সকলকে ধন্যবাদ। শুভ কামনা রইলো এই সিনেমার সাথে সংশ্লিষ্ট সকলের জন্য।

 

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আইনি ব্যবস্থা নিচ্ছেন জায়েদ খান
আইনি ব্যবস্থা নিচ্ছেন জায়েদ খান
প্রচার না করলে আবার তারাই বলতেন সবকিছু আত্মসাৎ করেছি : রোজিনা
কাঞ্চন-নিপুণ প্যানেলে চিত্রনায়িকা কেয়া
ব্রাইটো ফ্যাশনের সাথে চিত্রনায়ক অভি’র যাত্রা
জাতীয় সংসদ ভবনে ‘চিরঞ্জীব মুজিব’ প্রদর্শিত

আরও খবর