Header Border

ঢাকা, মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ (শীতকাল) ১৯.৯৬°সে

উদ্যমী ও সফল তরুণ উদ্যোক্তা ইসতিয়াক আহমেদ সৌরভ

ইসতিয়াক আহমেদ সৌরভ বাংলাদেশের একজন সফল তরুণ  উদ্যোক্তা। ২৭ আগস্ট, ২০০১ সালে জামালপুর জেলার সরিষাবাড়ী- তে জন্মগ্রহণ করেন সৌরভ। মাত্র ১৫ বছর বয়সে ওয়েব ডিজাইন এবং গ্রাফিক ডিজাইন- এ স্কিল ডেভেলপমেন্ট শুরু করে সে। খুব অল্প বয়সেই লোকাল মার্কেটপ্লেস এ তার ফ্রিল্যান্সিং যাত্রা শুরু হয়।

এর বাইরেও সৌরভের চিন্তা ছিলো একটি ইউনিক ব্যবসা দাড় করানোর। মাত্র ১৯ বছর বয়সে “ব্র্যান্ডমশাই” নামে একটি ব্র্যান্ডিং এবং ডিজিটাল এজেন্সি প্রতিষ্ঠা করেন তিনি। ব্র্যান্ডমশাই হচ্ছে এমন একটি ডিজিটাল এজেন্সি যেখানে ব্র্যান্ডিং থেকে শুরু করে ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট, বিজনেস আইডিয়া সহ আরো বিভিন্ন সমাধান পাওয়া যায় খুব সহজেই। বাংলাদেশে অনেক স্টার্ট-আপ কোম্পানি আছে যারা সঠিক ব্র্যান্ডিং এর কারণে অডিয়েন্স কে আকৃষ্ট বা ধরে রাখতে পারছেনা। এই ধরণের ছোটো-খাটো স্টার্ট-আপরা যেনো সহজেই তাদের ব্যবসা স্মার্টলি ও আকর্ষনীয় ভাবে শুরু করতে পারে সেই সমাধানই দেবে ব্র্যান্ডমশাই। শুধু তাই না, ব্র্যান্ডমশাই- এ পাওয়া যায় সুন্দর সুন্দর সব ব্র্যান্ডেবল ডোমেইন নাম।

ইসতিয়াক আহমেদ সৌরভ বলেন, “শুরুটা কখনো সহজ হয়না। তবুও ছোট থেকে বাবা-মা, ফ্যামিলির কেঁউই আমাকে বাধা দেয়নি এ কাজে। প্রযুক্তির প্রতি আমার আলাদা একটা ভালোবাসা ছিলো যেটা সচরাচর সবার মধ্যে থাকেনা।

আমার বয়স যখন ১৩ বছর, তখন আমার কাছে কোনো স্মার্টফোন কিংবা কম্পিউটার ছিলো না। একটা জাভা ফোন ছিলো যেটায় আমি সবসময় গুগল ওয়েবসাইট বানানোর প্রাথমিক আইডিয়া, কি কি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহৃত হয়। সেইসময় মোবাইল দিয়েই নিজের জন্যে একটি ওয়েবসাইট তৈরি করে ফেলেছিলাম। পরে আমার কাছে কম্পিউটার, স্মার্টফোন আসে এবং স্কিল ডেভেলপমেন্ট এর স্পীড বেড়ে যায়। ওয়েব ও গ্রাফিক ডিজাইন ভালোভাবে শেখা শুরু করি। আমি কোনো সমস্যায় পড়লে সবসময় গুগল করতাম, ইউটিউবে ভিডিও টিউটোরিয়ালগুলো দেখতাম। তখন অবশ্য ভালো ভিডিও টিউটোরিয়াল, ফ্রী রিসোর্স পাওয়া খুবই কষ্ট সাধ্য ছিলো। শুরু থেকেই এ কাজের প্রতি আলাদা একটি স্পিরিট কাজ করতো সব থেকে বেশি।

আমরা অনেকেই সোশ্যাল মিডিয়ায় প্রচুর সময় ব্যয় করছি। সময়টুকু যদি নতুন কিছু জানা বা শেখার পেছনে ইনভেস্ট করা যেত তাহলে অনেকেই হয়তো স্বপ্নের চেয়েও বহুদূর এগিয়ে যেতে পারতাম। বর্তমানে অনলাইনে কোটি কোটি ফ্রি রিসোর্স, ভিডিও টিউটোরিয়াল, ই-বুক বা ব্লগ আর্টিকেল, অডিও বুক ইত্যাদি আছে। তাই শেখার মাধ্যম আগের চেয়ে অনেক সহজ হয়ে গেছে।

আমি মনে করি সফলতা অর্জনের কোনো শর্টকাট নেই, সফলতা অর্জন করতে হলে আপনাকে যথেষ্ট পরিশ্রম করতে হবে। বিভিন্ন বাধা বিপত্তি আসবেই, যদি থেমে যাই তবে তো হেরেই গেলাম।”

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নতুন প্রজন্মকে নিয়ে কাজ করছি : নৃত্যশিল্পী উর্মি
শনিবার সামিনা’র ‘সুখ নাইরে পাগল’