Header Border

ঢাকা, শনিবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২১ ইং | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ (শরৎকাল) ২৭.৯৬°সে

‘আগস্ট ১৯৭৫’ সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রদর্শনের নির্দেশ

সব শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত ইতিহাসভিত্তিক চলচ্চিত্র ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রটি প্রদর্শনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

০১ সেপ্টেম্বর বুধবার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের উপসচিব এস এম মোস্তাফা কামাল স্বাক্ষরিত এক পত্রে এ নির্দেশনা দেয়া হয়।

নির্দেশনায় বলা হয়, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারকে হত্যার সঠিক ইতিহাস নতুন প্রজন্ম ও বিশ্ববাসীকে বিস্তৃতভাবে জানানোর লক্ষ্যে সিনেবাজ লিমিটেড তৈরি করেছে ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্র। এটি সিনেবাজ- এর ওয়েব সাইট ও অ্যাপ থেকে বিনামূল্যে দেখা যাবে।

এতে আরও বলা হয়, ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রটি বিনামূল্যে সিনেবাজ-এর ওয়েব সাইট (www.chinebaz.com) ও অ্যাপ (https://cinebaz.com/download-android) থেকে শিক্ষক ও শিক্ষার্থীদের দেখানোর যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে নির্দেশনা প্রদানের জন্যে অনুরোধ করা হলো।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে হত্যা ও দাফনের হৃদয়বিদারক ঘটনা এবং এ হত্যাকাণ্ডের কুশীলবদের চক্রান্ত- জানা-অজানা নানা ঘটনা অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করেছে দেশের খ্যাতনামা প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়া ইন্টারন্যাশনাল।

‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রের প্রযোজক ও পরিচালক মোঃ সেলিম খান জানান, ১৫ই আগস্ট জাতির পিতাকে সপরিবারে নির্মমভাবে হত্যা এবং ১৬ই আগস্ট মরদেহ দাফন পর্যন্ত কী ঘটেছিল, সেই জানা-অজানা ঘটনাগুলো জাতির সামনে তুলে ধরতে এবং বিশ্ববাসীকে জানাতে শাপলা মিডিয়া ইন্টারন্যাশনাল ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রটি নির্মাণ করেছে। এই চলচ্চিত্রটি সিনেবাজ অ্যাপে ১৪ই আগস্ট রাত ১২টা ১ মিনিট থেকে দর্শকরা বিনামূলে দেখতে পাচ্ছেন।

জাতির পিতাকে নৃশংসভাবে হত্যার ঘটনা নিয়ে নির্মিত চলচ্চিত্রের মাধ্যমে টাকা নেয়া বা ব্যবসা নৈতিকভাবে সমর্থন করেন না চলচ্চিত্রটির প্রযোজক ও পরিচালক মোঃ সেলিম খান। তাই ‘আগস্ট ১৯৭৫’ চলচ্চিত্রটি বিনামূল্যে দেখানোর ব্যবস্থা করেছেন তিনি।

চলচ্চিত্রটির গুরুত্বপূর্ণ বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা শহীদুজ্জামান সেলিম, তৌকির আহমেদ, জয়ন্ত চট্টপাধ্যায়, মাসুমা রহমান নাবিলা, ফজলুর রহমান বাবু, আনিসুর রহমান মিলন ও মাজনুন মিজানসহ আরও অনেকে। এ চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন শামীম আহমেদ রনি।

ইমন সাহার সুর-সংগীতে চলচ্চিত্রটির শোকের আবহ মাখা একটি গানে কণ্ঠ দিয়েছেন বাপ্পা মজুমদার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার বর্ণাঢ্য সংগ্রামী রাজনৈতিক জীবন নিয়ে সুদীপ কুমার দীপের কথা ও সুমন কল্যাণের সুরে আরেকটি গানে কণ্ঠ দিয়েছেন ফজলুর রহমান বাবু।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

চিত্রনায়ক মুন্নার বাবা আর নেই
সেন্সর ছাড়পত্র পেয়েছে এদেশ তোমার আমার
মুক্তি পাচ্ছে আসিফ নূরের ওয়েব ফিল্ম ‘মায়া- দ্য রিভেঞ্জ’
উপস্থাপনায় ‘রিয়েল হিরো অ্যাওয়ার্ড’ পেলেন জেনিফার
শিশুশিল্পী শেখ রিফাতের নতুন সিনেমা
চলচ্চিত্র পরিচালক আ.শ.ম শফিকুর রহমান আর নেই

আরও খবর